Header Ads

Header ADS

দাঁতের হলদে ভাব কিভাবে পরিষ্কার করবেন? জানুন



দাঁতের হলদে ভাব কিভাবে পরিষ্কার করবেন?

আচ্ছা আপনারাই বলুনতো ঝকঝকে সাদা দাঁত কার না পছন্দ। কিন্তু অনেকের দাঁত এ হলদে একতা ভাব হয়ে যায় এবং তা সহজেই আর আগের অবস্থায় ফিরিয়ে আনা যায় না। আনেক ধরনের খাবার খাওয়ার কারণেই দাঁত হলদে ভাব হয়ে যায়।

তাই আপনারা অনেকেই হয়তো দাঁতের হলদে ভাব দূর করার জন্য অনেক কিছুই ব্যবহার করে থাকেন। কিন্তু তারপর ও দাঁতের হলদে ভাব দূর হয় না। বরং হলদে ভাব আরো বাড়তে থাকে। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনি আপনার দাঁতের হলদে ভাব দূর করবেন।

কিভাবে দূর করবেন হলদে ভাব?

এর জন্য প্রথমে আপনাদের লাগবে লেবু। লেবুতে রয়েছে ভিটামিন সি, সাইট্রিক এসিড যা আপনার দাঁত থেকে বা যেকোনো জায়গা থেকে যেকোনো হলদে ভাব দূর করার জন্য খুবি উপকারি।

আপনাকে এক টোকরা লেবু আর তার সাথে ব্রেকিং সোডা নিয়ে নিতে হবে। তারপর আপনি ছোট বাটি নিয়ে তাতে প্রয়োজন মতো ব্রেকিং সোডা নিবেন।

এই দুইটি উপকরণ ব্যবহার করে তৈরী উপকরণটি ব্রাশ এর সাথে ব্যবহার করুন।

মুখের দুর্গন্ধ কিভাবে দূর করবেন?

অনেকেরই দেখা যায় বিভিন্ন রকম পদ্ধতি ব্যবহার করার পরও মুখের দুর্গন্ধও দূর হয় না। যার ফলে অনেক সময় কথা বলার সময় লজ্জা বোধ করেন। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে দূর করবেন মুখের দুর্গন্ধ।

দিনে দুই বেলা ব্রাশ করুন

মুখের দুর্গন্ধ দূর করার জন্য দিনে কমপক্ষে দুই বেলা ভালো করে ব্রাশ করা দরকার। কারণ খাবার এর পর দাঁতের সাথে যে খাবার গুলো লেগে থাকে সেই খাবার গুলো পচে গিয়ে মুখে দুর্গন্ধ হয়। কিন্তু দিনে দুই বেলা ব্রাশ করার পর সেই খাবার গুলো আর থাকতে পারে না।

এরপর ও যদি গন্ধ হয় তাহলে ব্রেকিং সোডা ব্যবহার করতে পারেন।

জিহ্বা ব্রাশ করুন

শুধু দাঁত ব্রাশ করলেই হবে না দাঁতের পাশাপাশি জিহ্বাতে ও খাবার আটকে পচে গিয়ে দুর্গন্ধ হতে পারে। তাই নিয়মিত জিহ্বা ও ব্রাশ করতে হবে

চা খেতে হবে

চা এর মধ্যে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এই উপাদানটি মুখের দুর্গন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়া গুলো মেরে ফেলে। ]

মাউথ ওয়াস ব্যবহার করুন

মুখের দুর্গন্ধ দূর করার জন্য মাউথ ওয়াস ব্যবহার করুন।

No comments

Powered by Blogger.